তোমার জন্যে

আমি না হয় সকাল বেলার শিশির ভেজা ঘাসফুল হবো
কিংবা ঘন কুয়াশায় ভারি চাদর হয়ে তোমার গায়ে লেপ্টে রবো।
না হয় আমি কৃষ্ণপক্ষের রাতে ভরা পূর্ণিমার চাঁদ হবো
দখিনা জানালা খুলে আমায় তুমি দেখে নিও।
কার্তিকের ক্ষুধার্ত দিনে আমি না হয় নবান্নের ধান হবো
হেমন্তের সজীব হাতে কোমল পরশ বুলিয়ে দিও।
আঁধার রাতে ভয়ের বেলায় না হয় আমি ছোট্ট ঝিঁ ঝিঁ পোকাই হলাম
নিয়ম-রীতি ভেঙ্গে না হয় বুকের মাঝে জড়িয়ে নিলাম।
না হয় তোমার দুঃখের দিনে দু’ফোঁটা আনন্দের অশ্রু হলাম
বিবাগী রাতের বেলায় না হয় একই বিছানায় ঘুমিয়ে নিলাম।
তোমার আঁধার কেশের খোঁপায় না হয় রঙিন দুটি গোলাপ হবো
সকালের পাখি হয়ে জানালার কার্নিশে বসে দুটি গান শুনিয়ে দিবো।
আমি না হয় চৈত্রের দিনে ইলশেগুঁড়ি বৃষ্টি হবো
বাঁধ ভাঙ্গার আওয়াজ তুলে তোমার সামনে দাঁড়িয়ে যাবো।
কাঠফাটা রোদ্দুরে না হয় তোমার মাথার ছাতা হবো
রুষ্ট প্রকৃতির সাথে না হয় যুদ্ধের ময়দানে দাঁড়িয়ে যাবো।
সম্মোহন বিদ্যা নাইবা জানি তবুও তোমায় পাওয়ার তরে না হয় আমি সন্যাসী হলাম
কল্পনার অলীক রাজ্যে না হয় তোমায় নিয়ে বাসর সাজালাম।
তবুও যদি তুমি না হও আমার
কাফনের কাপড় পড়ে এই আমি তোমার সামনে দাঁড়িয়ে গেলাম।

0 মন্তব্যসমূহ