আমি শীতলক্ষ্যা বলছি

কেন তোমরা আমাকে দোষ দাও, সর্বগ্রাসী বলো
কাপুরুষের মতো তোমরাই তো আমার বুকে ফেলে যাও রক্তাক্ত লাশ।
পুরাণ ঘেঁটে দেখ তোমাদের বিষাক্ত চুম্বনে আমি কতটা দূষিত হয়েছি।
আমার চেয়েও বেশি রাক্ষুসী ওহে মানব
তোমরা পরের টাকা খাও, খাস জমি খাও, মানুষের রক্ত খাও
দেহটা খেতে পার না বলেই গুম করতে আমার বুকে ফেলে দাও।
তোমাদের মতো করে আমি মরা লাশ খেতে পারি না বলে বমি করে ফেলি
অথচ অবাক বিস্ময়ে দেখি আস্ত মানুষ হাওয়ায় উড়িয়ে দিয়ে
দিব্যি সাধু সেজে তোমরা বসে থাকো।
কত বিক্ষোভ, কত প্রতিবাদ দেখেছি, বিবেক বোধ জাগতে দেখিনি কারো
ছেঁড়া পালে, ভাঙ্গা মাস্তুলে বসে জাতির সাথে তামাশায় মেতে ওঠা মানুষ দেখেছি শত।
বিচিত্র আলোয় ভর করে তোমাদের শহরে যখন রাত নামে আদিম উল্লাসে
মানবের বুকে ছুরি চালিয়ে আমার বুকে দাও ফেলে।
শুধু ছেলে হারানো মায়ের চোখ নয়
আজ বিষাদের ডালি নিয়ে কাঁদতে বসেছে আমি নিজেও।

0 মন্তব্যসমূহ