নন্দিনী, তুমি চলে যাওয়ার পর (১০)

Photo: নন্দিনী, তুমি চলে যাওয়ার পর  .......................................    নন্দিনী,  আমার দিন কাটে ভবঘুরের মত রাত কাটে নিশাচর পাখি হয়ে  বেলা বয়ে যায় বড় অবেলায় ধূসর বর্ণে ছেয়ে যায় মনের আকাশ   সমুদ্রের প্রবল আক্রোশের মতই ঢেউ আছড়ে পড়ে হৃদয় মাঝে  নিয়মের মেঘমালাগুলো বাঁধ ভাঙ্গার বৃষ্টি ঝরায় কালো বেলায়।    বিটোফেনের সুর যেন ক্রমান্বয়ে বাড়তে থাকে বধির হওয়া কানে  সাদাকালো স্বপ্নগুলো হাওয়ায় উড়ে যায় শিমুল তুলোর মতো  নন্দিনী, তুমি চলে যাওয়ার পর থেকেই অনিয়মের বেড়াজালে আটকা পড়ে গেছি আমি।    বিশ্রাম নেবে বলে সারাদিন ধরে চলা ক্লান্ত সূর্য যখন দিগন্তে অস্ত যায়  রাত্রির অন্ধকার প্রদেশের বুকভেদ করে আলোর বন্যায় যখন ভেসে যায় সমস্ত নির্জনতা  তখনও আমি তোমার খুঁজেফিরি একমুঠো সুখের আশায়।    নন্দিনী,  সব নিয়মের ব্যত্যয় ঘটে কেন শুধুই আমার বেলায়  কেন কষ্টের রূঢ় জালে আটকে যায় আটপৌড়ে অনুভূতিগুলো   তুমি চলে যাওয়ার পরেই কেন কষ্টরা সব সারি বেঁধে দাঁড়ায় আমার দুয়ারে?
নন্দিনী,
আমার দিন কাটে ভবঘুরের মত রাত কাটে নিশাচর পাখি হয়ে
বেলা বয়ে যায় বড় অবেলায় ধূসর বর্ণে ছেয়ে যায় মনের আকাশ
সমুদ্রের প্রবল আক্রোশের মতই ঢেউ আছড়ে পড়ে হৃদয় মাঝে
নিয়মের মেঘমালাগুলো বাঁধ ভাঙ্গার বৃষ্টি ঝরায় কালো বেলায়।

বিটোফেনের সুর যেন ক্রমান্বয়ে বাড়তে থাকে বধির হওয়া কানে
সাদাকালো স্বপ্নগুলো হাওয়ায় উড়ে যায় শিমুল তুলোর মতো
নন্দিনী, তুমি চলে যাওয়ার পর থেকেই অনিয়মের বেড়াজালে আটকা পড়ে গেছি আমি।

বিশ্রাম নেবে বলে সারাদিন ধরে চলা ক্লান্ত সূর্য যখন দিগন্তে অস্ত যায়
রাত্রির অন্ধকার প্রদেশের বুকভেদ করে আলোর বন্যায় যখন ভেসে যায় সমস্ত নির্জনতা
তখনও আমি তোমার খুঁজেফিরি একমুঠো সুখের আশায়।

নন্দিনী,
সব নিয়মের ব্যত্যয় ঘটে কেন শুধুই আমার বেলায়
কেন কষ্টের রূঢ় জালে আটকে যায় আটপৌড়ে অনুভূতিগুলো
তুমি চলে যাওয়ার পরেই কেন কষ্টরা সব সারি বেঁধে দাঁড়ায় আমার দুয়ারে?

0 মন্তব্যসমূহ