মেঘের কাছে নীলের চিঠি

প্রিয় মেঘ,

বৃষ্টি ভেজা সদ্য ফোটা কদম ফুলের শুভেচ্ছা নিও। জানি না তুমি এখন কেমন আছো? জানার অধিকার হারিয়ে ফেলেছি বলে জানতেও চাইবো না। আমি জানি আমার ওপর এক আকাশ মন খারাপ করে আছো তুমি। হয়তো স্বার্থপর বলে মনে মনে বেশ কয়েক বার গালিও দিয়েছো। কিন্তু বিশ্বাস করো আমি স্বার্থপর নই। পৃথিবীতে কারো কারো ভাগ্যে এমন একটা ক্ষণ আসে যখন সময়ের তালে তাল মিলে চলতে গিয়ে সব কিছু ভুলে যেতে বাধ্য হয়। আমারও বেলাও তেমনি ঘটেছে। জানো আমার এখন আগের মতো খুব সহজে মন খারাপ হয় না। তোমার হয় কিনা জানিনা। অথচ একটা সময় ছিল যখন সামান্য বিষয় নিয়েই দুজনের মাঝে মন খারাপের ঝড় বইতো। আমার মন খারাপ দেখে তুমি একদিন বলেছিলে- যদি কখনও আমার মন দুঃখে ভারাক্রান্ত থাকবে তখন তুমি মেঘের মতো এক টুকরো ছায়া হয়ে মন ভাল করার চেষ্টা করবে এর পরও যদি ভাল না হয়ে তবে টুপটুপ করে বৃষ্টি ঝরিয়ে আমার সারা অঙ্গ ভিজিয়ে দূর করে দিবে মন খারাপের সমস্ত উপাদান।
আমি জানি আজ আমার মন খারাপের দিন নয় বরং তোমারই মন খারাপ। তোমার বাড়ির আঙিনা জুড়ে অসংখ্য কালো মেঘের ছড়াছড়ি হলেও আমি দুহাত দিয়ে আগের মতো করে অশুভ মেঘগুলো কে সরিয়ে দিতে পারি না। আমার হাত যে এখন অন্যখানে বাঁধা পড়ে আছে মেঘ।

আমি নীলের মতো সুন্দর বলেই নাকি তুমি আমাকে নীল বলে ডাকতে। আর স্বচ্ছ মেঘের মতই তোমার মন বলে আমি তোমার নাম দিয়েছিলাম মেঘ। কত কাব্যিক সময় কেটেছে আমাদের দুজনের মাঝে। লুকোচুরি, খুনসুঁটি, মান-অভিমানের পালা এ গুলো নিয়েই বেশ ভালই ছিলাম। স্বপ্ন দেখতাম আকাশ ছোঁয়ার।
অথচ এখন প্রজাপতির মতো উড়ে উড়ে স্বপ্নগুলো জানালায় এসে উঁকি দেয় না। দুচোখ ভরে দেখা স্বপ্নগুলো নোনা জলে ভিজে ছেঁড়া কাগজের মতো বোবা কান্নায় ভেসে যাচ্ছে।
জানো মেঘ, পৃথিবীতে প্রতিটা মানুষ স্বপ্ন দেখে। কে যেন বলেছিল মানুষ তার স্বপ্নের সমান বড় (যদিও এখন মনে করতে পারছি না)। আমারও কিছু স্বপ্ন ছিল। ছোট্ট একটা বাড়ী, এক চিলতে বারান্দা, উঠোন জুড়ে প্রজাপতির ওড়াওড়ি, দখিনা বাতাস। স্বপ্নগুলো আজও আছে শুধু তুমি নেই।
মন খারাপের এমন দিনে আর বেশি কিছু না লিখি। ভাল থেকো । মেঘের মতই সুন্দর থেকো সর্বদা।



ইতি 

নীল

0 মন্তব্যসমূহ