মানুষ কেন বাঁচতে চায় ?

বেঁচে থাকার উৎস কি? বিভিন্ন বিষয়কে অবলম্বন করে মানুষ বেঁচে থাকতে চেষ্টা করে। ছেলে-মেয়ে, টাকা-পয়সা, প্রেম-ভালোবাসা মূলত এগুলোই আঁকড়ে ধরেই মানুষ বাঁচতে চায়। কিশোর-তরুণ বেলায় মনে হয় আহ্ প্রেম-ভালোবাসা ছাড়া জীবন বৃথা।তোমাকে না পেলে জীবন রেখে আর কি লাভকিংবাবিশ্বাস করো, তুমিই আমার জীবনসিনেমাটিক এমন সংলাপ অনেকেই বলে থাকে। কিন্তু বাস্তব বড়ই নির্মম। তাই দেখা যায় প্রেমে ছ্যাঁকা খেয়েও কেমন করে অন্যের সঙ্গে ঘর বেঁধে দিব্যি সংসার করে যাচ্ছে। ব্যতিক্রমও আছে। তবে সেটা উল্লেখ করার মতো নয়।

একটা পরিণত বয়সে গিয়ে যখন অনেকেই সন্তানের বাবা-মা হয়ে যান তখন মনে হয় সন্তানই তো সব। বেঁচে থাকার মানে হচ্ছে এই সন্তান। সন্তানের ইচ্ছা-অনিচ্ছাকে মূল্য দিতে গিয়ে অনেক বাবা-মা নিজের আশা-আকাঙ্ক্ষাকে কবর দিয়ে দেন। বেঁচে থাকার অবলম্বন হয়ে যায় তখন সন্তান। কিসে সন্তানের ভালো হবে সেই চিন্তায় বাবা-মায়ের ঘুম হারাম হয়ে যায়। ভারতচন্দ্র রায়গুণাকর লিখেছিলেন- “আমার সন্তান যেন থাকে দুধে ভাতে এই উক্তিতেই বুঝা যায় সন্তানকে নিয়ে বাবা-মায়ের কতো চিন্তা কাজ করে।

অনেকের কাছে টাকা-পয়সাও হতে পারে বেঁচে থাকার উৎস। টাকা ছাড়া জীবনই বৃথা। টাকা নেই তো আপনার কোন দাম নেই। স্ত্রী-সন্তানকে যদি ভাত-কাপড়ই দিতে না পারেন তাহলে আপনি কেমন স্বামী। সন্তানকে যদি আপনি ভালো স্কুলে পড়াতে না পারেন তাহলে আপনি কেমন বাবা, কেমন মা (অনেকেই এমন করে বলে)অভাবে স্বভাব নষ্টবলে একটা কথা আছে। তবে এটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। টাকাকে যারা বেঁচে থাকার উৎস মনে করেন তাদের মধ্যে মানবিকতাটা একটু কম কাজ করে। সারাদিন যারা শুধুমাত্র টাকার পিছনে ছুটতে থাকেন তাদের মধ্যে অন্য কোন চিন্তা করার অবকাশ থাকে না। টাকা কখনও বেঁচে থাকার উৎস হতে পারে না। তবে টাকা বেঁচে থাকার একটা নিয়ামক হিসাবে কাজ করে মাত্র। এই যা।

বেঁচে থাকার উৎস হচ্ছে প্রেম-ভালোবাসা। হতে পারে সেটা ঈশ্বর প্রেম। প্রকৃতি প্রেম।অথবা মানবপ্রেম। অনেকেই আছেন জীবনের একটা শেষ পর্যায় গিয়ে ঈশ্বর প্রেমে নিজেকে উৎসর্গ করে দেন। তার ধ্যান-জ্ঞান সবই তখন হয়ে আধ্যাত্মিক। যুগল জীবনে যখন কোন নতুন অতিথি আসে তখন সে হয়ে যায় তাদের বেঁচে থাকার উৎস।

বেঁচে থাকার উৎস যেহেতু প্রেম, সে প্রেম আপনার অতীতও হতে পারে। কেননা এমন অনেকেই আছেন যারা তাদের অতীতকে অবলম্বন করে বেঁচে থাকতে চান। প্রেম-ভালোবাসা জিনিসটাকে ভুলে যাওয়া অতোটা সহজ নয়। এটা রসগোল্লা নয় যে, খেয়ে ফেল্লাম, মুখটা মিষ্টি হয়ে গেল আর এক গ্লাস পানি পান করলাম। ব্যাস। শেষ! এটা হৃদয়ের গভীর থেকে উঠে আসা একটা অদৃশ্য অভিব্যক্তি।


(
চলবে……………

 

0 মন্তব্যসমূহ